Wednesday, December 9, 2015

"মানুষ"


  "মানুষ"
মিজানুর ভূঁইয়া 


ভাবো পৃথিবীর সবাই মানুষ
তুমি আর আমি যেমন।
ঘর থেকে বেরিয়ে যদি দেখো
কেউ দাড়িয়ে ঐ রাস্তার পাশে
বিমর্ষ চেহারা, ক্ষুদার্ত ও ক্লান্ত।
তাকিয়ে আছে তোমার দিকে
এক ভরসার দৃষ্টি নিয়ে।
পারো যদি; করোনাকো অবহেলা
হাত বাড়িয়ে দিও ক্ষনিকের তরে।
তাতেই হয়তো তার কষ্টের লাগব
কিছুটা হতে পারে।
ভেবোনা জাত কিংবা ধর্ম কি তার
জাতে ও ধর্মে মানুষের হয়না বিচার।
মানুষ সেতো মানুষই
তুমি আর আমি যেমন।
জাত ভিন্নতা; সেতো মানষেরই সৃষ্ট
তুমি আর আমি করেছি তা।    
আমরা নিজেদেরকে
উঁচু করে দেখার বিলাসিতায়।
ক্ষুদার কষ্ট ঐ মানুষটির যেমন
তোমার আর আমারও তেমন।
কি হবে ঐ গচ্ছিত অর্থে
আসিবেনা কোনো স্বার্থে।
পড়ে আছে এবং রইবে সেথায়
রইবোনা শুধু তুমি আর আমি।
সুখের প্রাচুর্য থেকে
পারো যদি দাও কিছুটা।
তোমারি পাশে দাড়িয়ে আছে যে,
সে যেকোনো ধর্ম বর্ণেরই হউকনা কেনো 
সেও একজন মানুষ নামের প্রাণী।

তার ভিতরে যেমনি রয়েছে
একটি প্রাণ,
তেমনি তোমার আর আমার।
================
ভার্জিনিয়া ইউ এস এ
০৮ ডিসেম্বর ২০১৫
(লেখকের একক সর্ব স্বত্ত্বাধিকার সংরক্ষিত)

No comments:

Post a Comment