Wednesday, December 2, 2015

কাব্য কথন--"লাল টিপ"


কাব্য কথন--"লাল টিপ"
মিজানুর ভূঁইয়া


প্রভাকর:- প্রিয়ান্জনা তুমি কেমন আছো?
আর গত কয়েকটি দিনই বা তুমি কেমন ছিলে?


প্রিয়ান্জনা:- প্রভাকর আমি ভালই থাকি,
আর তার চেয়েও বেশি ভালো থাকার জন্য
তোমার কাছে ছুটে আসি, নদী যেমন ছুটে
আসে সাগরের সান্নিদ্য পেয়ে নিজেকে পরিতৃপ্ত
করে নিতে, আর আকাশভরা তাঁরারা যেমন চাঁদের
চারিপাশ ঘুরে বেড়ায় আর আনন্দ হিল্লোলে মেতে
উঠতেমনি আমিও বেকুল হয়ে ছুটে
আসি তোমার অস্তিত্বকে অবগাহন করে মনের
সকল চাওয়া পাওয়াকে মিটিয়ে নিতে

প্রভাকর:- কেনো প্রিয়ান্জনা, তুমি এভাবে কেনো
বলছোআমার মাঝে ভাল লাগার মতো এমন কিইবা
আছে, যা তোমাকে এভাবে তাড়িয়ে নিয়ে আসে  


প্রিয়ান্জনা:- তোমার মাঝে যা আছে, তাই আমি
চেয়েছিলাম প্রভাকরতোমার মাঝে একটি মুক্ত
আকাশ আছে, একটি বিশাল বিস্তৃত সাগর আছে,
তোমার মাঝে সবুজে ঘেরা বিশাল পাহাড় আছে, স্নিগ্দ
কমল বায়ু আছে,তোমার মাঝে জল আছে, সমুদ্র
সৈকত আছে, জ্যেস্নার আলো আছে, বৃষ্টি আছে,
তোমার মাঝে মুক্ত চিন্তা আছে,সাহস আছে, ভালবাসা
আছেবেচে থাকা এবং উপভোগ করার সবই আছে প্রভাকর


প্রভাকর:- (হেসে) সত্যিই এতো কিছু; তুমি দেখি আমাকে
একটি বিশাল পৃথিবী বানিয়ে ফেলেছো


প্রিয়ান্জনা:- হ্যা প্রভাকর এই পৃথিবীর মাঝে তুমি আরেকটি
পৃথিবী, যেখানে শুধু একটি জীবন বসবাস করে, সে হলো
আমি; আমি নিজেকে খুবিই ভাগ্যবান মনে করি


প্রভাকর:- এই শুনো শুনো, একটু এদিকে এসো
(
প্রিয়ান্জনার কপালের লাল টিপ টির দিকে তাকিয়ে)
আজ যেমনি চেয়েছি ঠিক তেমনই পেয়েছি


প্রিয়ান্জনা:- কি পেয়েছো প্রভাকর?


প্রভাকর:- আজ সকালে পুবাকাশে তাকাতেই একটি লাল
টগবগে সূর্য উঠতে দেখেছি, আর এই মুহুর্তে তুমি আমার
সামনে আরেকটি লাল সূর্যকে নিয়ে এলে, তোমার কপোলে
 
যে লাল টিপটি  রয়েছে,সে প্রত্যুষের সেই পুবাকাশে জেগে
 
উঠা সুর্যের মতোই আমার মনের ভেতরের জমিনটুকুকে
 
আলোয় আলোয় ভরে দিয়েছে আজ আমি বড়ই উৎফুল্ল
আজ আমি অনেক অনেক আলোকিত
আর সূর্যটির পাশে লাল নীল হলুদ বেগুনি আরো
কতো নানা রঙের সমারোহ দেখেছি, আর তা হলো
তোমার এই শাড়ির আঁচল, প্রিয়ান্জনা
প্রিয়ান্জনা তুমি রংধনুর  সাত রঙের মতোই সেজেছো
আজ তোমার কপোলের লাল টিপ আর শাড়ির আঁচল
প্রকৃতির অপরূপ সুন্দর্যের মাধুরিমা এঁকে দিয়েছে, যার
বিস্তার আমার মনের সকল অলিগলিতে সাংগাতিকভাবে
ঘটে গেছে


প্রিয়ান্জনা:- আমি জানি তোমার সারা মন জুড়ে প্রকৃতিরা
বসবাস করে, আর তাই প্রকৃতির সমস্ত সুন্দর্যের উপস্থিতি
তুমি যেদিকে তাকাও সেদিকেই খুঁজে পাও আর একারণেই
তোমাকে আমি "পৃথিবী" বলে ডাকতে ইচ্ছে করে পৃথিবীর
মতোই তোমার মনজগতে সকল উদারতা এবং সুন্দর্যকে তুমি
ধারণ করে আছো প্রভাকর


প্রভাকর:- প্রিয়ান্জনা: আমি যদি পৃথিবী হই; তবে তুমি
হলে সুন্দর্য মন্ডিত প্রকৃতি; পৃথিবীর ভিতরের নির্মল বায়ু,
মায়াময় সবুজ প্রকৃতি, সমুদ্র জলের  ঝিকিমিকি, তুমি
জ্যেস্না রাতের তারাভরা আকাশ, সকালের লাল সূর্য,
তুমি রঙধনুর সাত রঙ্গে সাজানো আকাশ; তুমি আছো
বলেই পৃথিবী এতো বর্ণিল আর মায়াময়


প্রিয়ান্জনা:-প্রভাকর, মাঝে মাঝে আমার কি মনে হয়
জানো, জীবনটা যে এতো অর্থবোধক যা চমৎকারভাবে
উপভোগ করার বিষয়; আমরা সেটা কখনো কখনো একেবারই
ভুলে যাই; আর একারণেই জীবনে আনন্দের পরিবর্তে নেমে
আসে একরাশ বিষাদের ছায়া
এই দেখোনা; পৃথিবীটা তার বুকে ধরে আছে প্রকৃতি নামের
সুন্দর্যকে কতো হাজার বছর ধরে, আর তা নিয়েই পৃথিবীটা
কতো সুখী
আমরা এই পৃথিবীর মানুষগুলো যদি একে অপরের মনের
ভিতরে লুকায়ীত সুন্দর্যগুলো খুঁজে নিয়ে একে অপরকে
গভীরভাবে ভালবাসতে পারতাম; তবে জীবন আরো কতো
সুন্দর এবং উপভোগ্যই না হতো     

 
প্রভাকর:-তুমি ঠিকই বলেছো প্রিয়ান্জনা; জীবনকে জানতে
হলে সুন্দরকে খুঁজতে হয় আগে, পৃথিবী যেমন তার সকল
সুন্দর্যকে নিয়ে উদারভাবে বসে আছে মানুষের মাঝে বিলিয়ে
দেবার জন্য তেমনটি করে প্রতিটি মানুষ যদি তার নিজ
নিজ ভালো সুন্দরকে অপরের মাঝে বিলিয়ে দিতে পারতো,
তবেই সকল কিছু সুন্দর হয়ে উঠতো


প্রিয়ান্জনা:- প্রভাকর; চলো এবার যেতে হবে
বেলা যে অনেক দূর গড়িয়ে গেলো
প্রভাকর:- এই দেখো দেখো; নীল প্রজাপতিটা


ঠিক তোমারই মতো কপোলে একটি লাল টিপ পরে আছে
প্রিয়ান্জনা:-আমি ঠিক বুঝতে পারছি; তোমার মনের ভেতর
অনেক লাল রং জমেছে আজ; আর তাই যেদিকেই তাকাও
শুধু লাল রংটিই তোমার চোখে পড়ছে আগে


প্রভাকর:-তুমি ঠিকই ধরেছো; আমি চাই এই আকশটি আজ অন্তত
কিছুক্ষণের জন্য লাল হয়ে যাক, ছড়াক তার রক্তিম আভা আমার
সারা দেহে, সমুদ্রের সমস্ত জলরাশি লাল রঙ্গে রঙিন হয়ে যাক,
আমি প্রানভরে সেই লাল জলে সাঁতার কাটবো আমি চাই এক্ষুনি
সারা পৃথিবীর সমস্থ সবুজ বৃক্ষ তার সবুজ রং পরিত্যাগ করে
লালে লালে ছড়িয়ে যাক সমগ্র বনভূমি আমি সেই লাল বৃক্ষের
ভিতর লুকোচুরি খেলবো.....হা হা হা হা.......লাল পৃথিবী, লাল
তুমি, ডুবিয়ে নিবে এই তামাটে আমাকে তোমার লালের
মহাসমারহে, আমি তখনও তাকিয়ে তাকিয়ে দেখবো তোমার
কপোলের সেই লাল টিপটির দিকে

No comments:

Post a Comment