Wednesday, December 18, 2013

"মায়ের শব যাত্রা"

                     "মায়ের শব যাত্রা"

---------------------মিজানূর ভূঁইয়া

আজ সাত্রিশ দিন হয়ে গেলো তোমার বিদায়ের
আর মাত্র তিন দিন পর হয়ে যাবে চল্লিশা।
আমি আজও তোমার কাছে ভীষণ অপরাধী
হয়ে রইলাম, আমি আজ অবদি ছুঁতে পারিনি 
তোমার কবরের মাটি, পারিনি আত্মচিৎকার করে
কাঁদতে সমাধীর পাশে। মা আমি আজও পারিনি
দাড়াতে তোমার সমাধীর পাশে নিরব প্রার্থনায় তোমার
স্বর্গীয় আত্নার সাথে সংলাপ করতে।
প্রতিদিন কি এক অব্যক্ত যন্ত্রণা ও অপরাধবোধ
আমাকে কুঁড়ে কুঁড়ে যন্ত্রণা দেয়, আমি বুঝতে পারিনা।
আমার হৃদয় নিভৃতে কাঁদে অহরহ, কেউ বুঝতে পারেনা
ঝরে কতো হৃদয়বারী সকাল, সন্ধ্যা ও রাতে। 
তোমার বিদায়ের লগ্নে যদিও আমার শারীরিক উপস্থিতি
ছিলোনা, কিন্তু বিশ্বাস করো মা; আমি আমার সমস্ত
সত্বা দিয়ে আমার অস্তিত্বকে তোমার শব যাত্রার
প্রতিটি ক্ষণ হৃদয়ের অনুভূতি দিয়ে সঙ্গ দিয়েছি।
আজ অবদি; প্রতিটি ক্ষণ আমি অনুভব করি তোমার অস্তিত্বকে
আমার প্রতিদিনের কল্পনায়,  ভেসে উঠে তোমার প্রতিচ্ছবি
আমার চোখে এক বিশাল ক্যানভাসে তোমার স্মৃতি হয়ে।  
শুনেছি তোমাকে সমাধীস্ত করা হয়েছে বাবার পাশে
যেই জায়গাটুকু নয় বছর আগেই বাবার মৃত্যুর
পরই নির্ধারণ করে রাখা হয়েছিলো। একটি পবিত্র
ও সুদৃঢ় ভালবাসা কতো চমৎকারভাবে পূনর্মিলন ঘটায়,
এর জলন্ত প্রমান তুমি। আজ এতো বছর পরও 
সেই মানুষটির পাশেই চলে গেলে যার হাত ধরে
সত্তুর বছর আগে তোমার স্বপ্নের জীবন শুরু করেছিলে।
তুমি প্রার্থিব জগতের মোহ ত্যাগ করে বেছে নিলে
স্থায়ী সঙ্গতা, তোমার চিরায়াত শান্তির দূত স্বামীর পাশে।
=====================================
রচনা: ডিসেম্বর ১৮ ২০১৩
ভার্জিনিয়া, ইউ এস এ

No comments:

Post a Comment