Sunday, December 15, 2013

"আজ্ঞে জাহাপনা"

                   
   

  
  
    পূণঃ-প্রচার

                  "আজ্ঞে জাহাপনা"
----------------মিজানুর ভূঁইয়া

মন্ত্র-তন্ত্র পড়িয়া রাজা
ডানে বামে ও বক্ষে ঝাড়-ফুঁক করিয়া 
অবশেষে চক্ষু মেলিয়া কয়।
কোথায় হে আমার সভাসদবৃন্দ
আমার চারিপাশ শক্ত করিয়া ঘিরিয়া রও।
এসো সবাই তাড়াতাড়ি
রাজ্য সভা জলদি শুরু করিতে হয়।
বসে যাও আপন আপন গদীতে
দেখিও একটিও আসনও যেনো খালি নাহি রয়।
নজর রাখিও কড়া, হিমাদ্রি সিং কিংবা বুদ্ধিমান প্রজা
একেবারে তোমাদের ভিতর প্রবেশ করিবার যেনো নাহি পায়।
তাদের দেখিলে পাই আমি ভীষণ ভয়
পাছে, আমার সিদ্ধান্তের ভিতর যদি  কোনো কথা কয়।
তাদেরকে বিশ্বাস করা নাহি যায়
তারা অতীব বুদ্ধিমান কিন্তু আজ্ঞাবহ নয়।
রাজ্যের যতো আছে বুদ্ধিমান প্রজা তাদের ডাকিয়া কও
আমিতো তাহাদেরই লোক,
জীবন আমার তেজিবো তোমাদের মঙ্গল কামনায়
তাহাদের এই বিষয়ে, বেশি কিছু ভাবিবার নাই।
আমিই হলাম একমাত্র শাহী-খান্দান
আমারই একমাত্র এই মূলুকে আছে বুদ্ধি মাথায়
করিতে জারী শাহী ফরমান।
তোমরা আমার মন্ত্রী-যন্ত্রী শুধু সব শুনিয়া রও।
তোমাদের মেধা তোমাদের মাঝেই থাকুক
এসব বিষয়ে আপাতত খরচ করা এতো দরকার নয়।
তোমরা শুধু আমাকে সকাল সন্ধা জী-হুজুর করিলেই,
আমি তাতেই ভীষণ খুশি রই।
=========================
রচনা: ১৫ ডিসেম্বর 2014
ভার্জিনিয়া, ইউ এস এ 

No comments:

Post a Comment