Sunday, August 23, 2015

"সুস্হ্য চিন্তায় সুন্দর জীবন সুখী সমাজ"



 "সুস্হ্য চিন্তায় সুন্দর জীবন সুখী সমাজ" 
মিজানুর ভূঁইয়া

দুশ্চিন্তা এবং খারাপ কাজ থেকে বিরত থাকার উপায় সমূহ সঠিক ভাবে অনুসরণ করলেই দুশ্চিন্তা থেকে রেহাই পাওয়া এবং গহ্যিত কাজ থেকে নিজেকে মুক্ত রাখা সম্ভব। এর জন্য শুধু প্রয়োজন নিজের সৎ ও আন্তরিক ইচ্ছা। জীবনে ভালো কর্ম করার মধ্যে প্রচুর আনন্দ আছে। যার সুফল সারাজীবনই অনেক আনন্দের সাথে উপভোগ করা যায়। আর অপরদিকে গহ্যিত কাজে জীবনের সকল আনন্দ  ও শান্তিকে হরণ করে। কুটিলতা মানুষের জীবনের সকল ভালো সম্ভবনার দরজাগুলো বন্ধ করে দেয়। আর জীবনকে নিক্ষেপ করে অমঙ্গল ও অভিসপ্ততার দিকে, আর তাই জীবনে ভালো কাজ করার জন্য অত্যন্ত দৃঢ় ব্রততা থাকা প্রয়োজন।


দুশ্চিন্তা এবং খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখতে হলে গঠনমূলক কাজের প্রতি নিজের আকৃষ্টতা  বাড়াতে হবে। আর উপায় হলো যখনই জীবনে কোনো দুঃখ, ব্যদনা, দুশ্চিন্তা, কষ্ট, লাঞ্চনা, বঞ্চনা আসবে আর সেই অবস্থা থেকে রেহাই পেতে হলে নিজেকে কিছু ভালো বিষয়ের প্রতি নিয়োজিত করে রাখতে হবে।

 যেমন সময় করে লাইব্রেরিতে সময় কাটানো, ঘরে বসে ভালো বই পড়ার অভ্যাস করা, শরীর চর্চার জন্য ব্যায়াম করা, বাইকিং করা, ঘরের আশেপাশে বাগান করা, ঘরের  সামগ্রিক পরিবেশ পরিচ্ছন্নতায় নিয়োজিত থাকা, ভালো বন্ধু ও আত্নীয়দের সাথে আলাপ আলোচনা ও গল্প আড্ডায় সময় কাটানো, ভালো ভালো ছবি দেখা, প্রাকৃতিক পরিবেশগুলোতে ভ্রমনকরা, নিজ ধর্ম ও ভালো সামাজিক কাজে নিজেকে নিয়োজিত রাখা এবং সুন্দর ও গঠনমূলক ভাবনায় নিমগ্ন থাকা।

তবেই সম্ভব নিজের, এবং পরিবারের জন্য একটি সুস্হ্য সুন্দর ও আনন্দময় জীবন  গড়ে  তোলা, যা কিনা একটি সুন্দর সামাজিক ব্যবস্থা গঠনেও সহায়ক হিসাবে কাজ করে থাকবে।
 

No comments:

Post a Comment