Sunday, November 17, 2013

"মা এক অপূর্ব মায়া"

"মা এক অপূর্ব মায়া"           মিজানূর ভূঁইয়া

মা কথাটি উচ্চারণে জীবনের প্রতিটি দিন-ক্ষণ
বুক যে আমার উঠতো ফুলে যেনো আকাশ ছোঁয়া মন।
মা হারিয়ে সে বুক আজ আমার হলো ক্ষত-বিক্ষত
যেনো বিদলো বুকে এক বিশাল বেদনাময় সূঁই।
আমি আকাশেতে করতাম বিচরণ, মা মা বলে
তীঁরন্ধাজের তীঁরের আঘাত ফেললো আমায় ভূতলে।
মনের সুখে বসে ছিলেম ঐ হৃদয় নদীর তীরে
হঠাত্ঝড়ো হওয়া লাগলো আমার সুখের হৃদয়নীড়ে।
মা যে আমার বটবৃক্ষ থাকতো মাথার উপর
শান্তির ছায়ায় হৃদয় আমার করতো সদা শীতল।
যে বুক আমার ভরা ছিলো মায়ের অহংকারে
সে বুক মোর আজ জীর্ণ হলো ভীষণ হাঁহাঁকারে।
মা যে আমার হৃদয় মাঝে ছিলো উর্বর জমি
মা বিনা আজ তা হয়ে গেলো বালুকাময় মরুভূমি।
নদীর জলের শুন্যতা ভরে দেয় উপচে পড়া সাগর
ভূমির তৃষ্ণা মিঠায় আকাশ ঝরা মেঘ বর্ষণমূখর
আলোর অভাব মিঠায় জবে প্রত্যুষে উঠে রবির কর।
আমার হৃদয়ে মায়ের শুন্যতা আজ ভরবে কিসের তরে?  
আদর করে ডাকতাম মাকে কতনা মধুর সূরে
অভিমান করে মা আমাদের ছেড়ে গেছে অনেক দূরে।
মায়ের ছায়ায় অনেক মায়া বুঝি এখন আরো বেসি করে।
========================
নভেম্বর ১৭ ২০১৩
ভার্জিনিয়া, ইউ এস এ
 

No comments:

Post a Comment