Tuesday, November 19, 2013

"গোলাপ পাঁপড়ির মত মায়ের দন্তযুগল"

"গোলাপ পাঁপড়ির মত মায়ের দন্তযুগল"

-----মিজানূর  ভূঁইয়া

বাগানের প্রস্ফুটিত একটি সতেজ গোলাপ ফুল 
সদা-সর্বদাই যেমন মানুষের দৃষ্টিকে কেড়ে নেয়। 
আমার মায়ের দরদমাখা চিরচেনা সেই মুখায়ভও   
গোলাপীয় হাঁসিত়ে ছিলো সদা ভরপুর দিনভর।
জীবনের সাড়ে চার দশকেও দেখিনি কোনো ক্রোধ
প্রতিহিংসা কিংবা বিদ্ধেষের কালো অমানিশায় ঢেকেছে
তার সরল অন্তর, যা একমাত্র অন্তরজামীই জানে।   
আজও গোলাপ পাপড়ির মত দৃষ্টি একই নন্দনতায়  
মায়ের সেই দন্তযুগল আমার দু'নয়নে দৃশ্যমান।
কি অপূর্ব সরল হৃদয় উজাড় করা সেই হাঁসি 
অকৃত্তিমতায় ভরা ছিলো, ছিলোনা তা একটুও মেকী। 
আজ তার প্রয়াণেও যদিও আমার হৃদয় কাঁদে
আবার হেঁসে উঠে, যখন দেখি নয়নে ভেসে আসে 
উচ্ছসিত হাঁসিমাখা মুখ ও গোলাপ পাঁপড়ির মত
মায়ের উজ্জল চিরচেনা সেই শান্তির প্রতীক দন্তযুগল।
গোলাপের পাঁপড়িও একদিন শুকিয়ে মলিন হয়ে যায়
তবে হোতনা; কখনো আমার মায়ের মুখের হাঁসি।
ভর জোঁস্নাতে যেমন দেখিছি উজ্জল চাঁদের আলোক রাশি
আমি তেমনী দেখিছি মায়ের মুখভরা স্বর্গের সেই হাঁসি।
মা নেই চলে গেছেন চিরদিনের জন্য হয়ে অন্তপূরোবাসী
মনে মোর একই তৃপ্তি, মা স্বর্গে আছেন মূখে তার একই হাঁসি।
===================================
নভেম্বর ১৯ ২০১৩
ভার্জিনিয়া, ইউ এস এ  

No comments:

Post a Comment