Sunday, November 24, 2013

"আত্মার সংলাপ"

"আত্মার সংলাপ"

------------মিজানূর ভূঁইয়া

হ্যালো মা; হ্যালো, মা তুমি এখন কেমন আছো?
হ্যালো মা; হ্যালো, মা তুমি কি শুনতে পাচ্ছোনা?
মা তুমি সম্ভবত এয়ারফোন লাগাতে ভুলে গেছো
তুমিতো আবার এয়ারফোন ছাড়া শুনতে পাওনা
মা তুমি এবার শুনতে পাচ্ছো? ওহ--এবারোনা
আমি দুঃখিত মা, আমি বেমালুম ভূলেই গিয়েছি
তুমিতো ইতিমধ্যে তোমার বাসস্থান বদলিয়েছো
সেটা আমি একদম পুরোপুরি ভূলেই বসেছি মা ।
রোজকার মত আমি তোমায় যে নাম্বারে কল করতাম
আজও আমি সেটাই করছিলাম, আমাকে ক্ষমা কোরো মা ।
তোমার নতুন বাসস্থানেতো কোনো আধুনিক সুযোগ সুবিধা 
কিংবা যান্ত্রিক ব্যবহার বা যোগাযোগের ব্যবস্থা মোটেই নেই
আর তোমার ফোনটিকেও রেখে গেলে, তুমি সাথে নিয়ে যাওনী।
তবে তোমার সাথে আমার কথা হবে কিভাবে মা?
আমি এখন কিভাবে প্রতিদিন এই সুদূর প্রবাস থেকে
তোমার সাথে কথা বলবো কিংবা কিভাবে তোমার
শারীরিক কৌশলাদী ও অন্যান্য খবরাখবর জানবো?
তুমি কেনো আমার সাথে এমন অভিমান করলে মা? 
তুমি একেবারে সমস্থ সংযোগ বিচ্ছিন্ন করে দিলে
মা, আমিতো তোমার কোনো অবাধ্য সন্তান ছিলামনা
তবে হঠাৎ এতো অভিমান তোমার কিসে হলো মা?
আমি জানি, আমার এই প্রবাস জীবন, তোমার কাছে
মোটেই প্রত্যাশিত ছিলোনা এবং থাকার কথাও নয়
কারণ জগতে কোনো মা বাবাই তাদের সন্তানদের
দূরোবাসকে মন থেকে কোনো কালেই মেনে নিতে পারেনা।
মা তুমি যতই অভিমান করো, আমি তোমায় ছাড়ছিনা 
আমি আজীবন বাতাসের মাঝে তোমার অস্তিত্ব খুজবো। 
বাতাসের সাথেই কথা বলবো, আর কান পেতে থাকব
তোমার উত্তরের প্রত্যাশায়, বুক ভরা আশা নিয়ে।
আমি সমুদ্র তীরে বসে চিত্কার করে তোমায় ডাকবো
হয়তোবা অকস্মাৎ গভীর জল থেকে তুমি বেরিয়ে আসবে
তোমার সেই চিরচেনা হাস্যউজ্জল মুখায়ভ নিয়ে,সেই প্রত্যাশায়।
আমি অরণ্যবিস্তৃত পাহাড়ের পাদদেশে এপাশ ওপাশ সারাক্ষণ
তোমায় তন্নতন্ন করে খুজবো মহারোধনে, মা মা বলে 
হয়তোবা তুমি মহাআলিঙ্গনে ছুটে আসবে, সেই অভিপ্রায়ে।
আমি সুর্য্যে ও চন্দ্র পানে উর্ধ্বমূখী হয়ে চিত্কার করে বলবো
যদি তোমরা লুকিয়ে থাকো মাকে, এবার তাকে ফিরিয়ে দাও।
তারপরও যদি তোমার দেখা না মিলে, আমি অনন্তকাল ধরে
চোখের জল ফেলতে ফেলতে নিরবে নিঃশেষ হয়ে যাবো।
তুমি ফিরে এসো মা, ক্ষমা করে দাও আমার ক্ষমাহীন ত্রুটিগুলো
আমি পাপী ধেয়েছি এই প্রবাসে, তাই তুমি চলে গেলে পরবাসে।
দেখা হলোনা তোমার সাথে আমার  চিরবিদায়ের কালে,
সেই অসীম গ্লানির বোঝা আমি এজীবনে রাখিবো লুকায়ে কিসে?
===================================
নভেম্বর ২৩ ২০১৩
ভার্জিনিয়া, ইউ এস এ

No comments:

Post a Comment