Monday, September 9, 2013

"মসনদবাজ"

"মসনদবাজ"
মিজানুর ভূঁইয়া

ভাবোকি তুমি অমৃত সুধা?
যা এক চুমুক পানেই স্বর্গীয় পরিতৃপ্তিতে
ভরে যাবে আমার মন ও প্রাণ।
অথবা তুমি কি সূর্যের স্বচ্ছ আলো? 
যে আমার জীবনে আলোর
দিশারী হয়ে আলোক প্রদীপ জ্বালাবে।
কিংবা তুমি কি পূর্ণিমার ঝকঝকে চাঁদ।
যে অমাবস্যার ঘোর অন্ধকার গুছিয়ে
আমার জীবনে আলোকবর্তিকা হয়ে জ্বলবে।
তেমন স্বপ্ন প্রত্যাশাতো বিগত চার দশক ধরে
তুমি আমাকে দিয়েছো বহু বার; আর ভেঙ্গেছো,
পৌছেই  তোমার অভিষ্ট গন্তব্যে স্থলে।
তুমি বলেছো তোমায় ভালোবাসলে
আকাশ থেকে পূর্ণিমার চাঁদ এনে দিবে,
আর তাঁরার মতো আকাশে ঝলঝল করে
উজ্জলতা নিয়ে জ্বলতে শিখাবে।
আমার ঘরের মাটির কেরোসিন প্রদীপটি হয়ে যাবে
বৈদ্যুতিক বাতি; আর তা করে তুলবে ঘর আলোকময়।
আমার ছোট্ট কুঠির ঘর, হয়ে যাবে অট্রালিকা।
আমার রন্টি আর মন্টি হয়ে যাবে মহা বিদ্যান।
আমার অভাবের সংসারে বৈভে সূখের নহর।
এমনিতরো হাজারো প্রতিশ্রুতির গাল-গল্প
তুমি ঘুম পাড়ানো মাসীর মত হাজার বার
শুনিয়েছো, কারণ তোমার শুধু দরকার সাঁকো পেরুবার।
মসনদী চিন্তা তোমাকে এক প্রগাড়তম আচ্ছন্নতায়
সারাক্ষণ ঘিরে রাখে, তাই শুধু মুখের দু'চারটি অলিক
বাচনতা; সেতো অতিসাধারণ, তা কোনো অপরাধে পড়েনা।
অপরাধতো গরিব, গেয়ো, মুরুক্ষ আর ছোটলোকেরা করে।
কিন্তু তুমি আর কতোকাল  আমাকে এইভাবে স্বপ্ন রাজ্যের
রাজা-রানী সাজিয়ে তোমার মসনদী খায়েশের বলি বানাবে?
আর কতোকালই-বা তুমি ঝকঝকে পোশাকের আড়ালে
তোমার নকল হৃদয়টাকে ডাকা দিয়ে রাখবে?
যেদিন বাজবে সময়ের ঘন্টা, সেদিন পাবেনা পথ, নিবে কোনটা???
-----------------------------------------
সেপ্টেম্বর ০৮ ২০১৩     

No comments:

Post a Comment