Monday, August 26, 2013

                                "উচু তলার মানুষ
                                            ও
                                  নিচু তলার ছায়া"
         মিজানুর ভূঁইয়া:-
                                      (১)
টোকাই: স্যার, কাল সকালে আপনার নাস্তার মেনুটা কি হবে?
সাহেব: আমার মেনুতো আমার খানসামা আর্দালিরা ঠিক করে।
তারা আমার পছন্দ অপছন্দের বিষয়গুলো পুর্বাবহিত
আমার স্বাস্থ্য সম্মত খাদ্য তালিকা প্রণয়নে ওরা বেশ পারঙ্গম।...
তবে অনুমান করি, কয়েক ফালি টোষ্টেট ব্রেড, মাখন, জ্যালি
অমলেট, ঘি ভাজা পরওয়াটা, বুনো-গোস্ত, শাহী হালুয়া,
হরেক রকম ফলফলাদি, ফলের রস, গ্রীন টি, কফি যা প্রতিনিয়ত
টেবিলে সাজানো দেখি; তেমনই  কিছু একটা হবে হয়তো!
সাহেব: আমিতো আমার মেনু বললাম, এবার তোমারটা বলো শুনি?
টোকাই: আমি! এই আমি; পৃথিবীতে এই কঙ্কালসার দেহটি নিয়ে বেচে আছি
সেটাইতো ভগবানের পরম কৃপা, আবার নাস্তা! সেতো দুঃস্বপ্ন মাত্র।
যদি কোনো কারণে ভাগ্যে জুটে, তবে একটি শুকনো রুটি
অথবা রাতের খাবার থেকে বেচে যাওয়া একমুঠো পানি ভাত
আর টিউবওয়েলের ঠান্ডা পানি দিয়ে পেট ভরা আর কি।
স্যার, আমিতো আপনার বাড়ীর পিছনের ছায়াতে ঘুমাই
আমিতো ছায়া স্যার, আমি আপনার দালানের ছায়া।
জীবন নিয়ে জন্মানোই যার পাপ, তার আবার খাদ্য বিলাস!!!!!
----------------------------------------
অগাস্ট ২৬ ২০১৩
চলবে-----------(বহু খন্ড)

No comments:

Post a Comment