Tuesday, September 29, 2015

"কবিতার জয় অনিবার্য"

"কবিতার জয় অনিবার্য"
মিজানুর ভূঁইয়া


 আমার আজ আর কোনো প্রকার দ্বীধা
 সংকোচ কিংবা ভয় নেই।
 আমি আকাশের দিকে শীনা উচু করে
 বলতে পারি; আমি কবিতা ভালবাসি।
 কবিতাকে আমার অন্তর গহবরে
 আমার শরীরের প্রতিটি রক্ত কনিকায় পোষণ করি।
 কবিতা আমার প্রতিটি শিরায় উপশিরায়
 প্রবহমান চেতনার এক অগ্নি-স্ফুলিঙ্গ।
 কবিতা আমার মনের আয়নায়
 ভেসে উঠা একটি দেশ ও প্রেমিকার মুখচ্ছবি।
 দু'টোকেই আমি সমান মর্যাদায় ভালবাসি।
 কারণ; কবিতাকে ভালবেসে
 আমি সত্যিকার ভালবাসা কি তা জেনেছি।
 কবিতা আমার ভিতরের অমানুষটিকে
 সত্যিকার মানুষ বানিয়েছে।
 আর তাই, যে কবিতাকে ভালবাসে
 সে আমার হৃদয় নিংড়ানো ভালবাসায় ভুষিত হবে।
 সে আমার হৃদয় ক্যান্ভাসে
 মোনালিসা কিংবা ক্লীয়পেট্রা হয়ে থাকবে।
 সে আমার পিতা মাতা ভ্রাতা ভগ্নী
 আত্নার পরম আত্নীয় হয়ে থাকবে।
 সে আমার পূজার অর্গ হয়ে যাবে
 স্থান করে নিবে এই মনসিংহাসনে।
 কবিতাকে ভালবেসে অন্তত এতোটুকু জেনেছি
 কবিতা মানুষের অন্ত-আত্নাকে
 ধুঁইয়ে মুছে একেবারে পরিশুদ্ব করে দেয়।
 যে কবিতাকে ভালবাসে
 সে কখনই অমানুষ হতে পারেনা।
 কবিতা অন্যায় এবং পাপকে ঘৃনা করা শিখায়
 সত্যের প্রতি ব্রতী করে তোলে সুদৃঢ়ভাবে।
 যে কবিতাকে ভালবাসে
 সে কখনো হিংস্র পশুর মতো হতে পারেনা।
 যে কবিতাকে  ভালবাসে
 সে মানুষকে আঘাত করা কিংবা হত্যা করতে পারেনা।
যে কবিতাকে  ভালোবসে
 মনে তার কোনো হীনতা থাকতে পারেনা।
 কবিতা বিবেকের বুতাম খুলে দিয়ে
 বিবেককে জাগ্রত করে শান্তির পথে।
 কবিতা হিমালয়ের মত বিশাল উচু স্থম্ভ
 সাগরের মতো সীমাহীন বিস্তৃত,  মুক্ত বায়ুর মতো
 কোমল,  স্নিগ্দ্ব ও পরিশীল করে তোলে মননশীলতা। 
 তাই কবিতার জয় অনিবার্য
 কবিতা চির বিজয়ী, চির সত্য, চির মঙ্গলময়।
 যেদিন কবিতাকে সবাই ভালবাসবে
 সেদিনই পৃতিবীতে সকল মানব আত্নায়
 চিরস্থায়ী শান্তির বর্ষণ বয়ে যাবে।।
===========================
২৯ সেপ্টেম্বর ২০১৫
ভার্জিনিয়া, ইউ এস এ
( লেখকের একক সর্বস্বত্ত্বাধিকার সংরক্ষিত)

No comments:

Post a Comment