Sunday, September 27, 2015

"ফেরারী পাখিরা"

"ফেরারী পাখিরা"
মিজানুর ভূঁইয়া


গাছেরা পাখিকে বলে;
উড়ে উড়ে ক্লান্ত যখন বসো আমার ডালে।
ক্লান্তি যখন কাটিয়ে উঠে
তুমি আবার যাও আমায় ছেড়ে।
সময় যখন হয় তোমার
তুমি নীড় বাঁধো আমার ডালে।
নীড়ের কর্ম সাঙ্গ হলে 
তুমি যাওনাতো আমায় কিছু বলে।
তোমার যাওয়া আসার নিয়মনীতি
বুঝা বড়ই ভার!
মনটি তোমার বড়ই নিঠুর
বুঝে নিলাম এবার।
চঞ্চল তোমার মনের গতি
হয়না স্থির, বুঝেনা কোনো রীতি। 
তাই বুঝি তোমার সাথে
হয়না আমার চিরস্থায়ী প্রীতি।
ক্ষণস্থায়ী মায়ার জালে
তুমি বাঁধো আমায় বার বার।
ফুড়ৎ করে উড়ে যাও
আমার পানে ফিরে তাকাওনা একবার ।
মলমূত্র যতো আছে ঢালো আমার গায়ে 
চোখ বুজে উড়ে যাও, দেখোনা একবার চেয়ে।
ঝড় ঝন্ঝায় আকাশেতে হয়না যখন উড়া
তখন আবার আমার কাছে হয় তোমার ফেরা ।
দুর্যোগেতে কোথাও যখন আশ্রয় মিলে নাই
তখন এসে আমার কাছে খোঁজো একটু ঠাঁই।
=====================
ভার্জিনিয়া ইউ এস এ
২৭ সেপ্টেম্বর ২০১৫
(লেখকের একক সর্বস্বত্ত্বাধিকার সংরক্ষিত)

No comments:

Post a Comment