Thursday, November 19, 2015

"অজন্তার গল্প"


তোমাকেতোমাকে"অজন্তার গল্প"
মিজানুর ভূঁইয়া
জীবনের পথ অনেক দূর হেটেছি
তবে প্রতিশ্রূত সেই পথ চলার
সীমানা আরো খানিকটা দূর।
পাড়ি দিয়েছি অনেক দুঃসহ দুর্গম পথ
তোমায় নিয়ে অতিক্রম করেছি
কতো পাহাড় নদী নালা খাল বিল।
পাড়ি দিয়েছি মহাসমুদ্র
কতো ঝড়ঝঞ্জাকে সামলিয়েছি   
আমার এই দুই হাতের তালু দিয়ে।
আমি আমার আত্নবিশ্বাসকে ভালো করে চিনি ।
আমি আমার গন্তব্যকে ভালো করে চিনি ।
আর সে কারণেই ধরেছিলাম
তোমার হাতখানা খুব শক্ত করে
অভিষ্ট্ সেই গন্তব্যে তোমাকে নিয়ে যাবো বলে ।
জীবনের সুদুর পথ চলায় 
বার বার যখন তুমি ক্লান্ত অবসন্ন
আমি তোমায় তুলে নিয়েছি আপন স্কন্দে
লক্ষ্য একটাই; নিরন্তর পথ চলা গন্তব্যের পথে।
দু'দন্ড শান্তিকে খুঁজে পেতে যে পথ চলা
তা আজ সমগ্র অতীতকে উপহাস করছে।
প্রতিশ্রুত স্বপ্নের লগ্নগুলো
আজ বেমালুম স্মৃতি থেকে নির্বাসিত হয়ে যাচ্ছে। 
তোমার হাত ধরে যতবারই চলতে চেয়েছি
তুমি আপন মোহে ভিন্ন পথে হেটেছো।
তবুও আমি হইনি ক্ষান্ত
চোখে তুলে নেয়া স্বপ্নকে দেইনি মুছে যেতে।
আজ আমার কেনো যেনো মনে হয়, 
আমি যতটুকু হেটে যেতে পারবো
তুমি ততোটুকু যেতে পারবেনা।
আমি আমার চরম আত্নবিশ্বাস থেকেই
সে কথার উদৃতি করছি।
কারণ দীর্ঘ এই পথ অতিক্রম করার ইতিহাসটুকু
তোমার ধ্যান থেকে সম্পূর্ণ নির্বাসিত।
তুমি নিজেকেই বেশী চেনো 
তাই এই পথ চলা বার বার হয়ে ক্ষীন।
অজন্তা; জীবনের সুদীর্ঘ পথ চলার পরও 

 আজ ও জানা হলো না
তুমি অজান্তেই রয়ে গেলে অজানা।
=================
১৭ নভেম্বর ২০১৫
ভার্জিনিয়া ইউ  এস এ

No comments:

Post a Comment