Sunday, October 16, 2016

"মধুর মিতালী"

"মধুর মিতালী"
মিজানুর ভূঁইয়া


তুমি আমায় বলেছিলে আকাশ হতে 
মেঘ হয়ে আমার বুকে ভেসে বেড়াবে বলে।
আমি ঠিকই তোমার জন্য আকাশ হয়েই গিয়েছিলাম
তোমার খন্ড খন্ড মেঘেদের এদিক সেদিক ছুটাছুটি;
আর আমাকে বার বার আলতো করে ছুঁইয়ে যাওয়া
এযেন প্রাণে প্রাণে কোমল স্পর্শে অনুভূতির এক মধুকরী খেলা।
তুমি আবার হয়ে গেলে পূর্ণিমার ঝঁলসানো চাঁদ
ছড়িয়ে দিলে একরাশ আলো আমার সারা বক্ষ জুড়ে।
তোমার ফুঁটফুঁটে আলোকরাশি মিটিমিটি হাসলো আমার হৃদয়দ্বারে
 আমি আলোর বন্যায় ভেসে গেলাম, হাসলো আমার হৃদয়।
আবার তুমি বললে আমায় হতে সবুজ বনানী
তুমি শান্ত হিমেল বাতাস হয়ে বয়ে যাবে আমার বক্ষজুড়ে।
আমি হয়ে গেলাম সবুজে সবুজে বিস্তৃন্ন এক বনভূমি
তোমার কোমল স্নিগ্ধ বাতাসেরা খেলে গেলো কতোরকম লুকোচুরি খেলা।

দুষ্টমিতে ছুঁইয়ে দিলো সবুজ নরম তুলতুলে শাঁখাগুলো
হেলেদুলে স্পর্শ করেগেলো অনুভূতির সকল সীমানা।
তুমি বললে আমায় হতে জলসাগর
ঢেউ হয়ে করবে মাতম এপাশ ওপাশ দুলে।
হলাম আমি সাগর বক্ষে নিয়ে বিশাল জলরাশি
ঢেউয়ের দোলায় দুলে বুকে ছিলে হাসিখুশি।
ভাললাগার ক্ষণগুলো ছিল মধুর মিলন সুখে
লাগছিলো ভালই সদা পেয়ে তোমায় বুকে।
পেতেছিলেম বক্ষ আমি; তুমি তাতে পেতেছিলে শয্যা
পেয়েছিলে একরাশ আনন্দ মনে; একটুও পাওনিতো লজ্জা।

দুজনের এই প্রাণ ছুঁইয়ে যাওয়া মধুর গীতালি
মুক্ত প্রাণের উচ্ছাসে ভরা গগনচুম্বী সুখের  মিতালী।
**********************************
১৬ অক্টোবর ২০১৬
ভার্জিনিয়া ইউ এস এ

No comments:

Post a Comment