Thursday, October 13, 2016

"হৃদয়ের সোনালী সূর্য্য"

"হৃদয়ের সোনালী সূর্য্য তুমি"
মিজানুর ভূঁইয়া


ভোরবেলায় সূর্য যেমন উঁকি দিয়ে পুবাকাশে উদিত হয়
নিয়ে আসে দিনের আলোর একরাশ প্রতিশ্রুতি।
তেমনি তোমার অস্তিত্বও আমার হৃদয় আকাশে
জাগিয়ে তোলে স্বপ্নময়  রঙ্গিন প্রত্যাশা।
রাতের ঘোর অন্ধকারের বিপরীতে; প্রত্যুষে সূর্য্যের আগমন
যেমনি নিয়ে আসে সোনালী স্বপ্নের ভোর!
তোমার উপস্থিতি এই হৃদয় ভূমিতেও জাগিয়ে তোলে
নতুন চাষাবাদ এবং কাঙ্খিত ফসল ফোলানোর অধম্য ইচ্ছা।
একটুকরো জমি যেমনি সুজলা সুফলা ফসল ফোলানোতেই
তার সার্বিক সার্থকতা খুঁজে পায়;
তেমনি হৃদয়বাগানেও যখন ভালবাসার কলিগুলো
প্রত্যাশার নানারঙ্গের ফুলে ফলে ভরে উঠে
তখন জীবন খুঁজে পায় বেঁচে থাকার আসল স্বার্থকতা।
প্রজাপতির রঙ্গিন ডানাগুলোর মতোই তোমার
আকাঙ্ক্ষাগুলো আমার কামনার দোরগোড়ায়
প্রতিনিয়তই পতপত করে উড়তে থাকে।
আমি প্রচন্ড মায়াময় আবেগে সেই অনুভূতিগুলোকে
ঝাপ্টে ধরে রাখি আমার কামনার স্বর্গবাসরে।
পুজো কিংবা অন্য যেকোনো আরাধনার ঘরে
যেমনিভাবে মনের ভিতর এক পবিত্রতম ভাব এবং প্রশান্তি 
সুন্দর ভক্তিময়তা নিয়ে জমে উঠে;
ঠিক তেমনিই একটি নিখাদ ভালোবাসার সম্পর্কের মধ্যেও
একই রকম গভীর আসক্ততা ও আনন্দময় সাম্পর্কিক লীলা গড়ে উঠে।
তোমার আনন্দ উদ্ভেল সুন্দর ভালোবাসার প্রগাঢ়তা এই বুকে
বেঁচে থাকার একটি সুন্দর ভুবন গড়ে তুলেছে ।
তোমার মনের ভেতরের সোনালী আলোটুকু
প্রচন্ড উজ্জ্বলতায় আমার ভালোবাসার ভুবনটিকে করেছে আলোকময়।
তুমি আজন্ম জেগে  থাকবে একটি সোনালী সূর্য্য হয়ে
আমার এই সাদা নীল মিশানো হৃদয় আকাশে অনবদ্য জ্যোতির্ময়তায়।।
*************************************
১২ অক্টোবর ২০১৬
ভার্জিনিয়া ইউ  এস এ

No comments:

Post a Comment