Tuesday, September 2, 2014

"মন যেতে চায় অন্য নিবাসে"

"মন যেতে চায় অন্য নিবাসে"

 মিজানুর ভূঁইয়া

আমি বাতাসে ভাসিয়া বেড়াবো
ঐ আকাশে পাতিবো আমার শয্যা।
পাতালের যতো মাতাল কান্ড
করিবনা ধারণ এই দেহ মজ্জায়।
জীবনের যতো গ্লানি রয়েছে আমার
মূছিবো সব যন্ত্রণা ও লজ্জা।
ভাবিতে হইবেনা আর এই ধরনীতে
আমার জাত কিংবা মান যায়।
আকাশের সাথে চির মিতালি 
যেনো আমার এই মন খুঁজে পায়।
আমি মেঘের ভেলায় ভাসিয়া ভাসিয়া
চলিবো দিবা-নিশি হাঁসিয়া হাঁসিয়া।
অমিয়া সূর্য্যের আলোয় করিব স্নান
জুড়াবো আমার তৃষিত প্রাণ।
জ্যোসনার আলোয় করিব অবগাহন
আছে যতো অভিশাপ করিব মোছন।
আমি বাতাসের মুর্মুর সুরে
গাহিব গান হৃদয় উজাড় করে।
বাঁধিব তাহারে এই হৃদয় ডোরে।
মহাশুন্যে আমি বাঁধিব আবাস
ফেলিব বুক ভরা স্বস্থ্যির নিঃস্বাস।
দু'নয়ন মেলিয়া দেখিবো বিশ্ব ভ্রম্মান্ড
হাঁসিব সমগ্র চিত্ত খুলিয়া
দেখে মানুষের বিস্ময়কর যতো কান্ড। 
আমি হাওয়ায় ভাসিয়া বেড়াবো
বাতাসের কানে কানে কহিবো।
আমার না পাওয়ার সকল কাহিনী
চেয়েছি শুধু খানিক, তাও কেনো পাইনি।
=======================
রচনা:-০২ সেপ্টেম্বর ২০১৪
ভার্জিনিয়া, ইউ এস এ
(লেখকের একক সর্বসত্ত্বাধিকার সংরক্ষিত)

No comments:

Post a Comment