Tuesday, January 14, 2014

"সেই মুখখানা কোথায় খুঁজে পাই"

"সেই মুখখানা কোথায় খুঁজে পাই" 
--------------------মিজানুর ভূঁইয়া

হৃদয়ের হাঁহাঁকার
মিঠে কি অন্য কিছুতে আর
জ্বলে পুড়ে হয় সব একেবারে ছাঁই
মা বিনে কি করে সেই শুন্যতা ভরাই।
হৃদয়ে লুকিয়ে থাকা সেই সুপ্ত কান্নায়
ঝরে অচেতনে
শত বারী; মায়াভরা সেই মন কোণে।
রেখেছিলাম যাকে মহাযতনে পরম পূজনীয় করে
মমতাভরা এই হৃদয় কুঠুরীতে।
আজ ক্রন্দনে ভরা সেই কুঠুরে,
বারে বারে যখন যেদিকেই আমি তাকাই
মনের চারি পাশে শুধু শুন্যতা খুঁজে পাই
কি যেনো কিছু একটা আমার হয়ে গেছে নাই।
এখানে সেখানে, যখন যেদিকে আমি চোখ মেলে চাই  
পৃথিবীর সব মায়ের মুখপানে;
আমার সেই চির শান্তির ঠিকানা খুঁজে পাই।
তবুও কেনো জানি হায়; আমি সেই মায়াময় সোহাগ
আদৌ অন্য কোথায়ও খুঁজে নাহি পাই।
তাইতো তৃষিত হৃদয়, এদিক সেদিক ছুটে বেড়ায়
আমার মায়ের চিরচেনা মুখখানা কোথায় খুঁজে পাই।


===================
রচনা: ১৪ জানুয়ারী ২০১৪
ভার্জিনিয়া, ইউ এস এ

No comments:

Post a Comment