Sunday, January 29, 2017

"সোহেলী কেমন আছিস"

"সোহেলী কেমন আছিস"
মিজানুর ভূঁইয়া

 
সোহেলী এখন কি নিয়ে তুই থাকিস
আমার কথা এখনো কি ভাবিস।
আগের মতো এখনো কি খিলখিলিয়ে হাসিস।
এখনো কি তাঁরাভরা আকাশের দিকে চেয়ে
আমার নিয়ে ভাবিস; সেই জোস্নাভরা রাতগুলোর
কথা, যখন তুই আর আমি দীঘির পাড়ে
বসে কতো আড্ডা আর মজা করেছিলাম।
পাশের বেলী ফুলের বাগান থেকে মিষ্টি মধুর
সুবাস এসে আমাদের চারিপাশ ঘিরে খেলা করতো।
আমি একগুচ্ছ বেলিফুল এনে তোর খোঁপায় গুঁজে দিতাম।
তুই একেবারে আবেগে আপ্লুত হয়ে আমায় জড়িয়ে ধরতি।
পূর্ণিমা রাতে জোনাকিদের মিটিমিটি আলো এতোটা বুঝা যেতোনা
তবুও তুই জোনাকি দেখলেই দৌড়ে দিয়ে ধরে নিয়ে এসে
আমার গায়ে ছুড়ে দিতি; তোর দুষ্টামিগুলো
আমি আজও ভুলতে পারিনা।
তুই অনেক বেশি হাসতে এবং অন্যকেও হাসাতে পারিস
তোর রাগ অভিমান বেশিক্ষন ধরে থাকতোনা।
কোনো কারণে রাগ হয়ে থাকলে একটা না একটা
অজুহাতে কথা বলে ফেলতি।
তোর এই সুন্দর দিকটি আমি আজও অনেক মিস করি।
দীঘির পাড়ের সেই জামরুল গাছটির কথা
আজও ভুলতে পারিনা; তুই ফলফলিয়ে গাছটির
একদম উপরে উঠে জেতি, আর সেখান থেকে
জামরুল ছিড়ে আমার মাথায় ছুড়ে মারতিস।
কতো দুষ্টুমিই না তুই আমার সাথে করেছিস।
সোহেলী; আজও কি তুই সেই দীঘির পাড়ে যাস!
আমি যদিওবা অনেক অনেক দূরে; তবুও ভাবনার
ভেলা বাতাসে ভাসিয়ে প্রায়ই আমি দীঘির পাড়ে
গিয়ে বসে থাকি; তোর অপেক্ষায়, প্রানভরে হাসবো বলে।
সোহেলী; সত্যিই ইদানিং তোর কথা অনেক বেশী মনে পড়ে;
আজকাল মানুষ হাসতেই ভুলে গেছে,
নিতান্ত প্রয়োজন না হলে মানুষ একেবারেই হাসেনা।
আর যদিওবা হাসে; এতে অনেক স্বার্থ এবং কৃত্তিমতা লুকিয়ে থাকে।
ভালোবাসার প্রাঞ্জলতা প্রায় নির্বাসিত আজকাল
ভালবাসা শুধু অর্থবিত্ত আর প্রতিষ্ঠা দিয়ে হিসেবে করে সব।
দীঘির পাড়ের প্রাণখোলা সেই উদার ভালবাসা
আজকাল অনেক সেকেলে হয়ে গেছে।
এখন ভালোবাসা কম্পিউটার নামক যন্ত্রের দখলে
কম্পিউটারের সাথে এবং কম্পিউটারের ভাষায় কথা বলে;
ভালবাসা এখন মায়া-মমতা বিসর্জিত
আবেগ, প্রাণহীন ও অনুভূতিহীন এক শুস্ক জলাভূমি।
==============================
২৯ জানুয়ারী ২০১৭
ভার্জিনিয়া ইউ এস এ

No comments:

Post a Comment