Sunday, December 25, 2016

"ভালবাসা এবং কষ্টের কবিতা"

"ভালবাসা এবং কষ্টের কবিতা"
মিজানুর ভূঁইয়া

মাঝে মাঝে মন চায় কবিতাকে বিসর্জন দিয়ে দেই
যে কবিতার জন্য আমার এতো নিবেদিত প্রাণ
এতো ভাবনার উন্মেষ ভালোলাগা ভালবাসা
কৈ কাছের মানুষ, প্রাণের মানুষরাতো
কবিতাকে একটুও ভালবাসেনা, কবিতাকে কাছে টানেনা  
'য়জন লোক কবিতাকে বুঝতে চেষ্টা করে
কিংবা 'জনইবা হৃদয় দিয়ে ছোঁয়ার চেষ্টা করে
কবিতায় যে বিশাল এবং মহৎ প্রাণস্পর্শী ভাব থাকে
তার ভিতর নিমজ্জিত হয়ে সেই সুখটুকু  
কেউ একটিবারও অনুসন্ধান করে দেখেনা
কবিতার ভিতরও যে সুর ছন্দ আনন্দ আবেগ
ভালবাসা এবং জীবনবোধ আছে
কবিতার খুব কাছাকাছি না গেলে তা বোঝা যায়না
কবিতার প্রতি মানুষের এমন বিদ্বেষ অবহেলা
সেকি; জেনেশুনেই এই অবজ্ঞা
নাকি; কবিতার দিব্য আকর্ষণ কম বলে
এই কবিতাইতো সুরের ছোঁয়ায় গান হয়,
গানের প্রতি এতো ভালোবাসা আর কবিতাকে
এতো অবজ্ঞা; কেমন বিমাতাসুলভ আচরণ
তাই অনেক সময় কবিতার সাথে আমি অভিমান করে বসি
আর লিখবোনা বলে পন করি  
শুনবোনা, আর কখনোই কবিতা পড়বোনা
কবিতাকে চলে যেতে বলি আমার ভিতর থেকে
দূরে এবং অনেক অনেক দূরে
কিন্তু কবিতা আমাকে এতো গভীরভাবে ভালবাসে
বার বার সিক্ত নয়নে ফিরে তাকায় আমার পানে  
তাই কবিতাকে আমি একদম ছেড়ে যেতে পারিনা
আবারো ফিরে আসি; বুকে বুক মিলিয়ে  জড়িয়ে ধরি শক্ত করে।।
-------------------------------------------------------------------------
২৫ ডিসেম্বর ২০১৬



ভার্জিনিয়া ইউ এস      

No comments:

Post a Comment