Tuesday, June 21, 2016

"ছবিও কথা বলে"

"ছবিও কথা বলে"
মিজানুর ভূঁইয়া

আজ হঠাৎ করে দেখলাম একটি ছবি
আমার দিকে চমৎকার হাসৌজ্জলতায় তাকিয়ে আছে।
ছবিও যে এমনিভাবে কারো দিকে তাকিয়ে হেসে থাকে
জীবনে এই প্রথমবার দেখলাম ও বুঝলাম।
ছবিও নাকি মানুষের সাথে কথা বলে
আজ আমি এই ছবিটির দিকে তাকিয়েই সেটা বুঝলাম।
আমি কিছুক্ষনের জন্য অবাক বিস্ময়ে
হাসৌজ্জল ছবিটির দিকে তাকিয়েই রইলাম। 
কি অবাক কান্ড; ছবিটিও পলকহীন দৃষ্টিতে
আমার দিকেই তাকিয়ে অনর্গল কথা বলতে থাকলো।
ছবিটি অল্প কিছুক্ষনের মধ্যে অনেক কিছু বলে ফেললো
সবগুলো কথাই যেন আমার একান্ত ভালো লাগার কথা।
তবে ছবিটি কিভাবে জানলো আমার মনের এসব কথা।
জীবনে কতো সহস্র জীবন্ত মানবীয় হাসি দেখেছি
পাইনি কখনো এতো প্রাণরস এতো আনন্দ, 
কারুকার্যমাখা প্রাণপ্রাচুর্যেভরা হাসি; যা ছবিতে দেখেছি। 
আজ আমি সত্যিই বুঝতে পেরেছি
লিওনার্দো দাভিঞ্চিও হয়তো মোনালিসার হাসিতে
সেই জাদুকরী মর্মকথাই আবিষ্কার করতে চেয়েছিলেন।
কিছু কিছু হাসিতে যে এমন রহস্যময়তা
আর এমন মাদকাকর্ষণ থাকতে পারে  লিওনার্দো দাভিঞ্চি
সে বিষয়টিই হয়তো সত্যিকারভাবে আবিষ্কার করতে পেরেছিলেন। 
একটি জীবন্ত মানুষের চেয়েও একটি প্রাণবন্ত ছবি
অনেক বেশি শক্তিশালী, আকর্ষণীয় এবং প্রেরণাময়।
===========================
 21 জুন 2016
ভির্জিনিয়া কেউ এস এ 

No comments:

Post a Comment