Monday, May 23, 2016

"সুরভী বদলে গেছে "

"সুরভী বদলে গেছে "
মিজানুর ভূঁইয়া


সুরভী,
তোকে উজাড় করে ভালবেসেছি বলেই কি
তুই আমার উপর কষ্টের তুফান নামিয়ে দিয়েছিস ।
তুই আমাকে যন্ত্রণার দগ্ধ কাঠ বানিয়ে
পুড়ে পুড়ে মারবি; সে কথাতো ছিলনা। 
সুরভী,
তুইওতো একদিন আমাকে বলেছিলি
তুই প্রাণ দিয়ে আমাকে ভালবাসিস এবং ভালবেসে যাবি।
হাজার কষ্ট ও যন্তনা ভরা জীবন নিয়েও
আমাকে নিয়েইতো তোর চোখে স্বপ্নের বন্যা বয়ে যেতো।
তোকে নিয়ে কতোনা এদিক সেদিক ঘুরেছি
জীবনের কতো রঙিন ছঁক দুজনে মিলে এঁকেছি।
তোর একাবরও কি সেই দিনগুলোর কথা মনে পড়েনা !
তবে কি সবই ছিল সময়ের প্রলাপ মাত্র।
সুরভী,  
আজকাল তোকে আর আগের মত চেনা যায়না
যতবারই তোকে আগের দিনগুলোর সাথে মিলাতে চাই
যোগ বিয়োগের অঙ্কে বিয়োগের দিকটাই বেশি খুঁজে পাই। 
সুরভী,
তোর কি একবারও মনে পড়েনা
তোর জীবনের সকল কষ্ট, বেদনা এবং বঞ্চনাগুলোকে
আমার  নিজের করে আমি কাঁধে তুলে নিয়েছিলাম।
তুইও চললি সাথে, আমিও চললাম।
আমি জীবনটাকে একটি সঠিক অঙ্কের সমীকরণে
মিলিয়ে একটি সুন্দর পথ রচনা করতে চেয়েছিলাম। 
তুই সেই পথ ছেড়ে বার বার ভিন্ন পথে হেটেছিস
আমাকে না খুঁজে, ভিন্ন কিছু খুঁজেছিস।
সুরভী,
জীবনের এতোটুকু পথ চলার পর
আজ কেনো যেনো  বার বার মনে হয়
সুরভীরা হঠাৎ করেই ফুলের মত সৌরভ নিয়ে আসে
আবার হঠাৎ করেই বাতাসে মিলে যায় ।
জীবনপাতের পণই যদি করেছিলি  
তবে কেনো তুই সেসব দিনের ভাবনাগুলোকে
একেবারেই এভাবে তুলোর মতো ফুঁ দিয়ে উড়িয়ে দিলি। 
অতীতকে বিসর্জন দিয়ে সুন্দর ভবিষ্যৎ নির্মান হয়না
কারণ; অতীত হলো ঘরের চারিদিকের খুঁটি
আর ভবিষ্যৎ হলো মাথার উপর ঘরের চালা।
=======================
ভার্জিনিয়া ইউ এস এ
২৩ মে ২০১৬


No comments:

Post a Comment