Sunday, January 3, 2016

"স্বপ্নের খোলা জানালায় জীবন"

"স্বপ্নের খোলা জানালায় জীবন"
  মিজানুর ভূঁইয়া



তুমি স্বপ্ন দেখেয়েছিলে বলেই স্বপ্ন দেখেছি
সেদিন থেকে আয়নায় নিজের ছবি দেখতে গিয়ে
শুধুই তোমার প্রতিচ্ছবি ভেসে আসে আয়নায়।
নিজেকে আমি যতবারই ভাবতে চেষ্টা করি
ততোবারই তোমার ভাবনায় নিমজ্জিত হয়ে পড়ি।
যে সাগর জলকে আমি ভীষণ ভয় পেতাম
আজ সেই সাগর জলেই ঝাপ দিতে ইচ্ছে করে।
আমার কেনো যেনো মনে হয়;
তুমি এক বিশাল সাগর হয়ে আছো আমার সামনে
আর সেই সাগর জলে ডুবেই হয়তো হবে সকল পরিতৃপ্তি।
গুনগুন করে যখন নিজে নিজে গান গাইতে থাকি 
ঠিক তখনি দেখি একরাশ হাসিভরা মুখে
অপূর্ব এক ভাবনায় তুমি বসে আছো আমার পাশে।
প্রতিটি মানুষই একটি সুন্দর স্বপ্নকে বুকে ধারণ করে
আর সেই স্বপ্নকে ঘিরেই সকল সুখ আর জীবনের আশা
তুমি সেই আশাভরা স্বপ্নই তুলে দিয়েছ এই দুটি চোখে।
জীবনের আয়ু যতো সংখিপ্তই হউকনা কেনো
প্রত্যাশার ব্যাপ্তি সব সময়ই অনেক ব্যপক বিস্তৃত।
তাই জীবন প্রতিনিয়তই নতুন স্বপ্ন দেখে, নতুন মোহে 
মনের অপূর্ণ পরিতৃপ্তি মিটাতে, নতুন সুন্দর অবগাহনে।
চোখের দৃষ্টিকে যেমনি প্রতারণা করা যায় না,
তেমনি মনের চাওয়াকে নয়, দুটিই পারস্পরিক সম্পর্কযুক্ত।
আর তাই; চোখ যখন একবার টানে
তবে মনকে আর বারণ করা যায়না, স্বপ্ন দেখুক আরেকবার।
=============================

০৩ জানুয়ারী ২০১৬
ভার্জিনিয়া, ইউ এস এ
(লেখকের একক সর্বসত্ত্বাধিকার সংরক্ষিত)

No comments:

Post a Comment