Friday, August 16, 2024

“আমার আমি”

 “আমার আমি”

মিজানুর ভূঁইয়া 


আমার মতো এমন মানুষ 

পাবেনাকো কোথাও l

হাজার ঝঞ্জা মাথায় নিয়েও 

পথ চলি নির্দ্বিধায় l

হোঁচট খেয়েও চলি সেই পথে

বোঝা নিয়ে মাথায় l

একটু বিচলিত হয়তো ক্ষণিক 

তবুও খুঁজি হীরা-মানিক l

সুস্থ্য মনে দাড়াই এসে পাশে

আঘাত যদিও আসে l

মানুষ নামের মানুষ হয়েই 

সব ভুলে যাই শেষে l

কঠিন হতে চেয়েও, পারিনা হতে

মনুষত্ব মনে ভেসে আসে l

সহজ সরল করে রাখতে এই মন 

পারি খুবই সহজে l

কঠিন হওয়ার ব্যাপারটি নিজের কাছে 

লাগে অনেক বাজে l

এ জীবনে কথায় কাজে ফারাক রাখিনি কবু 

সেই ক্ষমতা দিয়েছেন প্রভু l

রাতে যেমন অন্ধকার আসে, দিনে আলো 

তেমনি মনটা রেখেছি ভালো l

আলোর মাঝে সদাই খুঁজি নিজের মনের আলো 

মনটা হয়ে উঠে তখন ভালো l

নিজের কথা নিজেই বলছি আত্ন- বিশ্বাসে 

বাঁচি যেনো মানুষ হয়ে l

মানুষ নামের ছায়া হয়না যেন কবু এই মন 

জীবনটা কাটে যেনো সেই বিশ্বাস লয়ে ll

**********************************

ভার্জিনিয়া, ইউ এস এ 

অগাস্ট ১৭, ২০২০


সর্বমোট সময়: ১২ মি ৩২ সেকেন্ড

No comments:

Post a Comment