Monday, July 11, 2016

"মন দিয়ে সুখ কেনা"

 
    "মন দিয়ে সুখ কেনা"
মিজানুর ভূঁইয়া


আমার অনেক শখ ও ইচ্ছে ছিল
তোমাকে একটি মুক্তোর হার কিনে দেবো।
তাতো আর কখনোই হয়ে উঠলোনা,
দিলাম তোমাকে একটি বেলী ফুলের মালা।
তুমি অনেক খুশি হয়েই সেই মালাটিকে নিলে,
তুমিতো খুশি হলে; কিন্তু আমার অপারগতার
যন্ত্রনা আমাকে সব সময়ই কষ্ট দিয়েছিলো,
যা তোমাকে আমি কখনোই বলতে পারিনি।
তোমাকে মুক্তোর মালা না দিতে পারায়
তোমার মনে সেরকম কষ্ট আমি কখনোই দেখিনি।
একটি বেলিফুলের মালা একজন মানুষের
জীবনের কত গর্বের হতে পারে,
তা তোমাকে দেখে আমি জীবনে এই প্রথম বুঝেছি।
আমি যখন বুঝতে পেরেছি একটি মুক্তোর
মালার চেয়ে আমাকে ঘিরেই তোমার সকল
স্বপ্ন, সুখ ও আনন্দ প্রত্যাশা, তখন তোমার প্রতি
আমার মমত্বভোদ ও  ভালোবাসার গভীরতা
আরো অনেক গুন বেড়ে গিয়েছিলো।
তুমিও আমাকে প্রচন্ডভাবে তোমার
ভালোবাসার সুগভীর আচ্ছাদনে জড়িয়ে নিলে।
সে কি পরম সুখ; যা হয়তো মুক্তোর
মালাতেও মিলতোনা; যদি তোমার বকুল ফুলের মতো
এমন একটি সুসৌরোভিত মন না থাকতো।
আমি জীবনের আসল আনন্দটুকু খুঁজে পেলাম
তোমাকে এমনি করে আমার কাছে পেয়ে।
আসলে জীবনকে যতো সহজ ও স্বাবাভিক
করে নেয়া যায় এবং ততোই সহজভাবে
জীবনের আসল সুখটুকুকে খুঁজে পাওয়া যায়,
সেটা আমি তোমার কাছেই শিখেছি। 
জীবনকে সহজ করে নেয়ার মধ্যেই নিহিত
জীবনের সঠিক অর্থবহতা, আনন্দ ও সুখ।
অজস্র্র প্রাচুর্যেও যাহা মিলেনা
মন দিয়ে মনকে যেভাবে কেনা যায়।
=====================
11  জুলাই 2016
ভার্জিনিয়া ইউ এস এ
 

No comments:

Post a Comment