Monday, April 24, 2017

"আমার বলার কিছুই ছিলনা"


 "আমার বলার কিছুই ছিলনা"
মিজানুর ভূঁইয়া
নীলাঞ্জনা তোমার মুখ দিয়ে মনের ইচ্ছেগুলোকে
কখনোই তুমি প্রকাশ করতে পারতেনা।
তোমার মনের চাওয়া পাওয়ার ইচ্ছেগুলো
তোমার মনের কারাগারেই বন্ধি করে রাখতে।
মনের সকল বাসনাগুলো এমনিভাবেই
লজ্জা কিংবা সংকোচের কারণে অব্যক্তই থেকে যেতো।
আমি অনেক চেষ্টা করেও যখন ব্যর্থ হতাম;
অস্পৃশ্য এক যন্ত্রনা আমাকে কুড়ে কুড়ে খেতো।
তোমার সাথে যখনই আমার সাক্ষাৎ হতো;
আমি প্রতিক্ষনই মনের ভেতর অপেক্ষার আলো
জ্বালিয়ে বসে থাকতাম; এই বুঝি কিছু একটা শুনবো বলে।
আমার অপেক্ষার প্রজ্জ্বলমান আলোটুকু জ্বলতে জ্বলতে
এক সময়ে নিভে গিয়ে; আমি অন্ধকারে হারিয়ে যেতাম।
তবুও তোমার মনের সিন্ধুকের বন্ধিদশা থেকে
আমার আকাঙ্খার একটি বাক্যও বেরিয়ে আসতোনা । 
তুমি অনেক কথাই গল্পের মতো করে অনর্গল বলে যেতে
অনেক হাসি তামাশা করতে; আমার অনেক ভালো লাগতো।
তবুও তোমার মুখ থেকে আমি কি যেনো অন্যরকম কিছু একটা
শুনার প্রত্যাশায় বার বার তোমার কাছে ছুটে যেতাম।
এমনিভাবেই জীবনের অনেক সময়ই কেটে গেলো;
তোমার বাবা মা তোমাকে বিয়ে দিয়ে দিলো
তুমি চলে গেলে শ্বশুরালয়ে, নতুন বরের সাথে ঘর করতে।
সময়ের স্রোত বয়ে বয়ে কয়েকটা বছর কেটে গেলো;
অবশেষে তুমি মনের সিন্ধুকের চাবি খুঁজে পেলে
ফিরে আসলে আমার কাছে, সিন্ধুক উজাড় করে দিবে বলে। 
আমার মনের ভেতর গজিয়ে উঠা সবুজ পাতাগুলো
ততক্ষনে; ঝরা পাতার মতো ঝরে গিয়ে শুকিয়ে নিষ্প্রাণ।
তুমি ব্যর্থ মনোরথে ফিরে গেলে, সেই পথেই
যে পথ তোমাকে আমার কাছে অনেক বিলম্ভে এনেছিল। 
আমার বলার কিছুই ছিলনা-
শুধু চেয়ে চেয়ে দেখলাম; তুমি চলে গেলে, তুমি চলে গেলে।
**********************************
২৪ এপ্রিল ২০১৭
ভার্জিনিয়া ইউ এস এ    
  

No comments:

Post a Comment