Saturday, October 7, 2023

“কেউ কারো নয়"

কেউ কারো নয়"

মিজানুর ভূইয়াঁ

 

আমরা আগে যেভাবে ছিলাম

 সেভাবে আমরা আর নেই;

আমরা সবাই এখন আমি হয়েগেছি।

এক সময় আমরা সবাই ছিলাম

একে অপরের খুবই কাছাকাছি

এখন আমরা একা হয়েগেছি।

আমরা এখন আমি হয়ে গিয়ে

নিজের কথাই বেশী ভাবি

আমাদের মতো করে আর ভাবিনা।

কেউ যদি কোনো কথা বলে

তবে সেটা আমি শুনতে যাবো কেন?

আমিওতো অন্যের চেয়ে কম বুঝিনা।

আমরা এখন যার যার মতো করে

ঘর থেকে যেখানে খুশি চলে যাই

কারো কাছে কিছুই বলে যাইনা।

আবার যখন খুশি ঘরে ফিরে আসি

একেবারে সোজা নিজের কক্ষে চলে যাই

কেউ সামনে থাকলেও কিছুই ধারধারিনা।

খাওয়া দাওয়া বাহিরেই বেশী করি

ঘরে অন্য কেউ আছে সেটা মনেই আসেনা

ঘরেও একটু আধটুকু নিজের জন্যই করে নেই।

ডাইনিং টেবিল; সেতো ঘরের সাজগোছের বিষয়

এখন আমাদের কারোরই সেই শখ  সময় নেই

একসাথে বসে খাওয়া  গল্পসেটি বাইরেই সেরে আসি 

কাপড় কাচা আর শুকানোর ব্যাপার

বাহিরে লন্ড্রি আছে অথবা ঘরে লন্ড্রি মেশিন আছে

নিজের গুলো নিজেই আলাদাভাবে করে নেই।

আমার চাকুরী কিংবা ব্যাবসা সেতো আমার

আমি নিজে কষ্ট করি সেতো নিজের জন্য

সবাই যা যা করেআমিও তেমনই করি।

আমার টাকায় আমার বাড়ি

আমার টাকায় আমার গাড়ি

তবে সেটা অন্যের সাথে করবো কেনো ভাগাভাগি।

সময়ের ক্ষয়িষ্ণু আবেশে যন্ত্রবেষ্টিত জীবন

মনের ভেতরটুকু পুরুটাই কব্জা করে নিয়েছে

এখন আবেগ অনুভূতি যন্ত্রের ভাষায় কথা বলে।

সম্পর্ক কিংবা দায়িত্ববোধ

সেতো শুধু যেখানে প্রয়োজন কাগজে লিখার জন্য

সেই বোধ আর চেতনা আগের মতো নেই; এখন নির্বাসনে।

কালের আবর্তে সবাই এখন ব্যাস্তকেউ কারো নয়

এক বিশাল স্বপ্নরাজ্যের যান্ত্রিক মানুষ

শত ব্যাস্ততায় কাটছে জীবন শুধু যার যার তার তার।

 

ভার্জিনিয়াইউ এস   

৭ই অক্টোবর২০২৩


No comments:

Post a Comment