Monday, July 10, 2023

“ফুল ফুটানোর গল্প”

 “ফুল ফুটানোর গল্প”

মিজানুর ভূইয়াঁ 


হে সোহেলী 

তুই আমাকে দিতিস যদি ভালোবাসা উজাড় করে 

আমার এই হৃদয়ের সাগর জলে ভাসতাম তোকে নিয়ে। 

হৃদয় আমার উজান জলে ভরা কানায় কানায় 

খুজিসনি তুই তার ঠিকানা উজাড় করা ভালোবাসার মায়ায়। 

গহীন জলে যদিও আমি নামি, তুই থাকিস তীরে 

ফুল ফুটানোর জীবনটাকে কাটিয়ে দিলি হেলাফেলা করে। 

মায়ায় ভরা এই মনটা আমার উদাস পাগলপারা 

বুঝিসনি তুই কখনোই চলছিলোনা জীবন তোকে ছাড়া। 

একটি জীবন একটি পণ শুধু একটিই ভালোবাসা 

তোকে নিয়ে বুকের ভেতর বেঁধেছি বাসা কতো স্বপ্ন আশায়। 

আকাশ আলোয় স্বপ্ন ঘেরা মনটাও ছিল তাই 

স্বপন ঘোরে এদিক সেদিক তোকে কবুও খুঁজে নাহি পাই। 

কবির মতো কাব্য মনে জপি কতো ছন্দ 

বুঝলিনা তুই তা কখনো, উড়িয়ে দিলি করে তামসা মন্দ। 

দুই ভূবনের আলো দিয়ে জীবন মোদের করবো আলোকিত 

সেই আশাতে বসে থাকি; তুই সদাই থাকিস বিচলিত। 

ভালোবাসার পূর্ণিমায় মনটা আমার ছিল ভরা 

বুঝিসনি তুই তা কখনো আনলি শুধুই দূসর তাপদগ্ধ খরা। 

হেলায় ফেলায় যদি কাটাস জীবন অমনি তাহা রবে 

সময় যখন হারিয়ে যাবে কুল পাবেন সারা জীবন কেঁদে। 

ছোট্ট এই জীবনখানা সময় বড়ই অল্প 

পারিস যদি সময় করে বাকি জীবন কাটিয়ে দেই করে মধুর গল্প। 

ভালোবাসার আলোয় ভেসে যাকনা জীবন হেসে 

দুঃখটুকু পিছন ঠেলে জীবন তরী যাকনা এবার সুখের তরে ভেসে। 


১০ই জুলাই, ২০২৩

No comments:

Post a Comment